ঢাকাসোমবার , ২৭ মার্চ ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

সৌদিতে ধরপাকড় চলছেই, এবার গ্রেপ্তার ১৭ হাজার অবৈধ প্রবাসী

অনলাইন ডেস্ক :
মার্চ ২৭, ২০২৩ ৭:৪৮ অপরাহ্ণ । ১৪৮ জন

সৌদি আরবে আবাসিক, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের দায়ে গত এক সপ্তাহে প্রায় ১৭ হাজার অবৈধ প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

রোববার (২৬ মার্চ) সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৬ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত গ্রেপ্তারদের মধ্যে আবাসিক ব্যবস্থার লঙ্ঘনকারী নয় হাজার ২৫৯ জন, সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনকারী চার হাজার ৮৯৯ জন এবং শ্রম বিধি লঙ্ঘনকারী দুই হাজার ৪৯১ জন রয়েছেন।

এছাড়াও অপরাধ সংঘটিত করে পালানোর চেষ্টাকারী এবং অপরাধীদের সহায়তা করার সময় ১৮ জনকে হাতেনাতে ধরা হয়েছে। সৌদি থেকে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাওয়ার চেষ্টার সময় গ্রেপ্তার হয়েছেন আরও ৬৮ জন।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বারবার সতর্ক করে বলেছে, যারা অনুপ্রবেশকারীদের দেশে ঢোকার সুবিধা দেয় বা তাদের পরিবহন, আশ্রয় বা যে কোনো ধরনের সহায়তা প্রদান করে তাদের সর্বোচ্চ ১৫ বছরের জেল এবং এক মিলিয়ন রিয়াল পর্যন্ত জরিমানা হতে পারে। সেইসঙ্গে বাজেয়াপ্ত করা হবে পরিবহন এবং বাসস্থান ।

এর আগে চলতি মাসের ৯ থেকে ১৫ মার্চের মধ্যে অভিযান চালিয়ে ১৬ হাজার ৪৭১ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয় বলে জানায় সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রায় তিন কোটি ৪৮ লাখ জনসংখ্যার দেশ সৌদি আরবে বিপুলসংখ্যক অভিবাসী শ্রমিক রয়েছে।