ঢাকাবৃহস্পতিবার , ৭ ডিসেম্বর ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

কুমিল্লায় ৭ ওসির রদবদল ঘুরেফিরে কুমিল্লায়

নিজস্ব প্রতিবেদক :
ডিসেম্বর ৭, ২০২৩ ৭:২১ অপরাহ্ণ । ১৬০ জন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কুমিল্লা কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ(ওসি) ৭ থানার ওসিকে রদবদল করা হয়েছে। তবে রদবদল হওয়া এসব ঘুরেফিরে কুমিল্লা জেলার বিভিন্ন থানাতেই দায়িত্ব পালন করবেন। একই সঙ্গে সারাদেশে ৩৩৮ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) একযোগে রদবদল করেছে পুলিশ সদর দপ্তর।

কুমিল্লায় রদবদল হওয়ার ৭ থানার ওসিদের মধ্যে মনোহরগঞ্জ থানার ওসি শফিউল আলমকে বাঙ্গরাবাজার থানায়, চান্দিনা থানার ওসি শাহাব উদ্দিনকে লাকসাম থানায়, বাঙ্গরা বাজার থানার ওসি রিয়াজ উদ্দিন চৌধুরীকে বরুড়া থানায়, কোতয়ালী থানার ওসি আহাম্মদ সঞ্জুর মোর্শেদকে চান্দিনা থানায়, লালমাই থানার ওসি হানিফ সরকারকে মনোহরগঞ্জ থানায়, বরুড়া থানার ওসি ফিরোজ হোসেনকে কোতয়ালী মডেল থানায়, লাকসাম থানার ওসি আবদুল্লাহ আল মাহফুজকে লালমাই থানায় বদলি করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। আদেশে বলা হয়, নির্বাচন কমিশন সচিবালয়ের স্মারক এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্মারকের সম্মতিক্রমে ৩৩৮ পুলিশ পরিদর্শককে তাদের নামের পাশে বদলি/পদায়ন করা হলো।

এর আগে দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ওসিদের বদলি করতে প্রস্তাব তৈরি করে পুলিশ সদরদপ্তর। এ প্রস্তাব বুধবার পাঠানো হয় ইসিতে।

সারাদেশের ৩৩৮ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও ১৫৮ জন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) বদলির প্রস্তাব অনুমোদন করে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার ইসি এ অনুমোদন দেয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে যেসব ওসি বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি সময় ধরে চাকরি করছেন, প্রথমে তাদের ও পরে পর্যায়ক্রমে সারাদেশে ওসি বদলির নির্দেশ দেয় নির্বাচন কমিশন। মন্ত্রিপরিষদ সচিব ও আইজিপিকে চিঠি পাঠিয়ে ৫ ডিসেম্বরের মধ্যে ওসিদের বদলির প্রস্তাব ইসিতে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছিল। পরে নির্বাচন কমিশন বদলির প্রস্তাব পাঠাতে আরও তিনদিন সময় বাড়ায়। সারাদেশে বর্তমানে ৬৩৪টি থানা রয়েছে।

এর আগে রাজধানীর ৫০টি থানার মধ্যে ৩৩টির ওসিকে বদলি করতে তালিকা তৈরি করে মঙ্গলবার নির্বাচন কমিশনে পাঠায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।